রাজধানীর সাত সরকারি কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত

Dhaka-University-02.jpg

নিজস্ব প্রতিবেদক : ঢাকা কলেজ, ইডেন কলেজসহ ঢাকার সাতটি বড় কলেজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হয়েছে। কলেজগুলোর অধ্যক্ষদের সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের এক বৈঠকে এ সিদ্ধান্ত হয়।

অধিভুক্ত নতুন কলেজগুলো হচ্ছে- ঢাকা কলেজ, ইডেন মহিলা কলেজ, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, কবি নজরুল কলেজ, বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, মিরপুর সরকারি বাঙলা কলেজ ও সরকারি তিতুমীর কলেজ।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য দপ্তর সংলগ্ন লাউঞ্জে এ সভা হয়। প্রধানমন্ত্রীর নির্দেশনা বাস্তবায়নের লক্ষ্যে ও শিক্ষা মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত হলো এই সাতটি সরকারি কলেজ। এখন থেকে এই কলেজগুলোর ছাত্রছাত্রীদের ভর্তিপ্রক্রিয়া ও পরীক্ষা ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে পরিচালিত হবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের সিলেবাস অনুযায়ী শিক্ষা কার্যক্রম পরিচালনা করা হবে।

এসব কলেজে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে ১ লাখ ৬৭ হাজার ২৩৬ জন শিক্ষার্থী ও ১ হাজার ১৪৯ জন শিক্ষক রয়েছেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে কলেজ ছিল ২ হাজার ১৫৪টি। এসব কলেজের শিক্ষার্থীর সংখ্যা ২০ লাখের বেশি। এই তালিকা থেকে বাদ পড়ল ঢাকার এই ৭টি সরকারি কলেজ।

Share this post

scroll to top