জামিন হয়নি, বিচারিক আদালতকে নিষ্পত্তির নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : কুমিল্লায় বাসে পেট্রলবোমা নিক্ষেপের অভিযোগে বিশেষ ক্ষমতা আইনে করা মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন হয়নি আজ। ২৬ জুলাইয়ের মধ্যে এ মামলায় বিচারিক আদালতে থাকা খালেদা জিয়ার জামিন আবেদনটি  নিষ্পত্তি করতে সংশ্লিষ্ট আদালতকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট।

আজ (সোমবার) বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। জামিন চেয়ে করা আপিলের ওপর গতকাল হাইকোর্টের এই দ্বৈত বেঞ্চে শুনানি হয়।

আদালত জানিয়েছে, বিষয়টি রোববার কার্যতালিকায় আসবে। আদালত আদেশ দেয়ার সময় খালেদার জিয়ার পক্ষে আইনজীবী জয়নুল আবেদীন ও মাহবুব উদ্দিন খোকন এবং রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ উপস্থিত ছিলেন।

পরে বশির উল্লাহ বলেন, এই মামলায় আপিল করে জামিন চেয়ে খালেদা জিয়ার করা আবেদনটি আগামি রোববার হাইকোর্টের কার্যতালিকায় আসবে। আদালত আজ বিএনপি চেয়ারপারসনকে জামিন দেননি। কুমিল্লার আদালতে থাকা তার জামিন আবেদনটি ২৬ জুলাইয়ের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দেয়া হয়েছে।

আইনজীবী সূত্র বলেছে, ২০১৫ সালের ২ ফেব্রুয়ারি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে একটি বাসে পেট্রলবোমা নিক্ষেপ করে আট যাত্রীর মৃত্যুর ঘটনায় ৩ ফেব্রুয়ারি চৌদ্দগ্রাম থানায় ওই মামলাটি করে পুলিশ। বিশেষ ক্ষমতা আইনের ওই মামলায় খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানোর পাশাপাশি তার জামিন চেয়ে ১ জুলাই কুমিল্লার দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনাল-১-এর আদালতে আবেদন করা হয়। এর পরিপ্রেক্ষিতে খালেদা জিয়াকে গ্রেপ্তার দেখানো হলেও তার জামিন আবেদন বিষয়ে শুনানির জন্য আগামী ৮ আগস্ট দিন রাখা হয়।

print