শনিবার থেকে বিদ্যুৎ সমস্যার সমাধান : বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : শনিবার থেকে রাজধানীসহ সারা দেশে বিদ্যুৎ সমস্যার সমাধান হবে বলে জানিয়েছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু। দুটি পাওয়ার গ্রিডের কার্যক্রম বন্ধ হয়ে যাবার কারণেই এই বিদ্যুৎ বিভ্রাট তৈরি হয়েছে বলেও জানান তিনি। বিপু আরো জানান, রমজানে দেশজুড়ে সিএনজি ফিলিং স্টেশনগুলো বিকাল ৫টা থেকে রাত ১১টা পর্যন্ত বন্ধ থাকবে।
বৃহস্পতিবার রাজধানীর বিদ্যুৎ ভবনে এক সংবাদ সম্মেলনে এ সিদ্ধান্তের কথা জানান প্রতিমন্ত্রী। তিনি আরো বলেন, বৈশাখী ঝড়ে বিভিন্ন অঞ্চলে কয়েকটি বিদ্যুৎ কেন্দ্র এবং সঞ্চালন লাইনে সমস্যা দেখা দিয়েছে। সে কারণে বিভিন্ন অঞ্চলে বিদ্যুৎ সরবরাহ বাধাগ্রস্ত হচ্ছে। বর্তমানে দেশে কোনো লোডশেডিং হচ্ছে না, যেটা হচ্ছে, সেটা বিদ্যুৎ বিভ্রাট। বিদ্যুৎ কেন্দ্র এবং সঞ্চালন লাইন মেরামতের কাজ শেষ হলে এই বিদ্যুৎ বিভ্রাটও থাকবে না।
সেই সাথে রমজান মাসে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের আশ্বাস দিয়েছেন প্রতিমন্ত্রী। তিনি বলেন, বিদ্যুৎ সরবরাহ নিশ্চিত করতে বিকেল ৫ থেকে রাত ১১টা পর্যন্ত দেশের সব সিএনজি স্টেশনে গ্যাস সরবরাহ বন্ধ রাখার পরিকল্পনা আছে। তবে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়ার পর আগামী ১ জুন থেকে এই পরিকল্পনা কার্যকর হবে।
বিদ্যুৎ সরবরাহ অব্যাহত রাখতে তারাবিহর নামাজের সময় দেশের সব মার্কেট ও শপিং মল বন্ধ রাখতে সংশ্লিষ্টদের প্রতি অনুরোধ জানিয়েছেন নসরুল হামিদ।
দেশে বিদ্যুৎ উৎপাদন সক্ষমতা ১৫ হাজার মেগাওয়াট হলেও গতকাল বুধবার ৮ হাজার ৬৪৮ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হয়েছিল বলে পিডিবি সূত্রে জানা গেছে। গতকাল পিডিবি থেকে বিদ্যুতের চাহিদা ছিল সর্বোচ্চ ৯ হাজার ৭০০ মেগাওয়াট। এর মধ্যে দুয়েকটি শহর বাদে দেশের অধিকাংশ এলাকায় দিনে বেশ কয়েক বার লোডশেডিং হচ্ছে। অস্বাভাবিক গরমের মধ্যে বিদ্যুৎ না থাকায় ভোগান্তি পোহাতে হচ্ছে সাধারণ মানুষকে।
scroll to top