চিকুনগুনিয়ার জন্য সিটি কর্পোরেশন দায়ী : স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিম অভিযোগ করেছেন, চিকুনগুনিয়ার প্রাদুর্ভাব দূর করতে সিটি কর্পোরেশনগুলো সঠিকভাবে তাদের দায়িত্ব পালন করেনি। স্বাস্থ্য অধিদপ্তর নয়, বরং এর জন্য দায়ী সিটি কর্পোরেশন।

রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে মঙ্গলবার এক অনুষ্ঠানে অংশ নিয়ে  স্বাস্থ্যমন্ত্রী এ অভিযোগ করেন।

মোহাম্মদ নাসিম বলেন, ‘চিকুনগুনিয়া ছড়ানোর একমাত্র কারণ মশা। যাদের ওপর মশা নিধনের দায়িত্ব ছিল তাদের দোষারোপ না করে স্বাস্থ্য মন্ত্রণালয়কে দোষ দেয়া হচ্ছে- যা খুবই দুঃখজনক’।

স্বাস্থ্যমন্ত্রী আরো বলেন, ‘আমি কাউকে দোষারোপ করতে চাই না। কিন্তু এটা সত্যি কথা, এটা সিটি কর্পোরেশনের দায়িত্ব ছিল, মশা নিধন করার জন্য। যে দায়িত্ব পালন করার কথা ছিল অন্যের, সে দায়িত্ব পালন করছে না। সেটা আমি তাদের অনুরোধ করেছি, আমি নিজে অনুরোধ করেছি। মেয়রকে আমি বলেছি। জরুরি ভিত্তিতে ঢাকা শহরের যে সব জায়গায় মশক উৎপন্ন হয়, সেগুলো নিধন করো,  পরিষ্কার-পরিচ্ছন্ন করো, সেখানে আবর্জনামুক্ত করো, যেন এই মশা উৎপন্ন না হয়। এটা আমার কাজ নয়। আমার যে কাজ আমরা সেই কাজগুলো করছি। করছি কি না সেটা জিজ্ঞাসা করতে হবে। অনেকে চাপিয়ে দিচ্ছে ইচ্ছে করে আর কি। কাউকে বাঁচানোর জন্য চাপিয়ে দেয়ার চেষ্টা করছে, এটা ঠিক নয়’।

এছাড়া, চিকুনগুনিয়া সম্পর্কে জনগণকে সচেতন করার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয় কাজ করছে বলে জানান স্বাস্থ্যমন্ত্রী। তিনি জানান, আগামী ৩ মাসের মধ্যে চিকুনগুনিয়া দূর হয়ে যাবে।

এ সময়, পরিবার পরিকল্পনা কর্মসূচি বাস্তবায়নে বিশেষ অবদান রাখায় পরিবার কল্যাণ কর্মীদের হাতে পুরস্কার তুলে দেন তিনি। সেই সাথে জনসংখ্যা বিষয়ক সেরা প্রতিবেদন তৈরির জন্য শ্রেষ্ঠ সাংবাদিকদের হাতেও পুরস্কার তুলে দেন মোহাম্মদ নাসিম।

scroll to top