বর্তমান পদ্ধতিতে প্রশ্নপত্র ফাঁস রোধ সম্ভব নয় : সচিব

Dhaka014720180215152030.jpg

নিজস্ব প্রতিবেদক : বহুমাত্রিক চেষ্টার পরও প্রশ্ন ফাঁস ঠেকাতে না পারায় অসহায়ত্ব প্রকাশ করেছেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন। তিনি বলেছেন, বর্তমান পদ্ধতিতে পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস রোধ করা সম্ভবপর নয়।

বৃহস্পতিবার সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন সোহরাব হোসাইন। তিনি বলেন, এই প্রক্রিয়ায় প্রশ্ন ফাঁস রোধ করা সম্ভব নয়। নতুন এমন কোনো প্রক্রিয়া বা পদ্ধতিতে যেতে হবে, যেখানে প্রশ্নপত্র ফাঁসের সুযোগ থাকবে না।

সবার মতামত নিয়ে নতুন পদ্ধতি উদ্ভাবনের চেষ্টা চলছে বলে জানালেও চলতি এসএসসির পর এইচএসসি পরীক্ষায় প্রশ্ন ফাঁস হবে না, তেমন নিশ্চয়তাও দিতে পারেননি সচিব।

গত কয়েক বছর ধরেই পাবলিক পরীক্ষার প্রশ্ন ফাঁস হচ্ছে। এ মাসের শুরুতে এসএসসি পরীক্ষার শুরুর আগে শিক্ষামন্ত্রী কড়া হুঁশিয়ারি দিলেও তা থামেনি। প্রতি পরীক্ষা শুরুর আগেই প্রশ্ন চলে আসছে ফেইসবুকে।

শিক্ষাসচিব বলেন, প্রশ্ন আগেও ফাঁস হতে, কিন্তু এখন তা বিস্তৃত হচ্ছে ইন্টারনেটকে মাধ্যম করে। যদি ইন্টারনেট না থাকত, তবে ফাঁস হলেও এতবড় সর্বনাশ হত না। সেটি সীমিত, হয়ত কেউ জানতেই পারত না। নৈতিক অবক্ষয়কেও প্রশ্ন ফাঁসের জন্য দায়ী করেন তিনি।

সচিব সোহরাব বলেন, মন্ত্রণালয়ের পাশাপাশি ব্যক্তিগতভাবেও তিনি চেষ্টা করছেন। যারা গুণী ব্যক্তিরা আছেন, তাদেরকে নিয়ে বসে নতুন কোনো পথ উদ্ভাবন করা সম্ভব হয়, তাহলে পরীক্ষায় প্রশ্ন ফাঁস রোধ করা সম্ভব বলে মন্তব্য করেন তিনি।

প্রশ্নপত্র ফাঁস বিষয়ে হাইকোর্ট যে রুল দিয়েছে, তাতে সচিব হিসেবে সোহরাবকেও জবাব দিতে হবে। এ বিষয়ে তিনি বলেন, আদালত যে আদেশ দেবে তিনি অবশ্যই পরিপূর্ণভাবে সেটি পালন করবেন। প্রতিপালন করব। সরকারের কোনো নিষ্ক্রিয়তা থাকলে সেই বিষয়ে তাদের বক্তব্য অবশ্যই আদালতের কাছে উপস্থাপন করা হবে বলে জানান তিনি।

Share this post

scroll to top