বজ্রপাতে সারাদেশে ১২ জনের মৃত্যু, ভারী বৃষ্টি হতে পারে আরো দুদিন

নিজস্ব প্রতিবেদক : বজ্রপাতের ঘনঘটার কারণে আরো দুদিন দেশের কয়েকটি এলাকায় ভারি বর্ষণ অব্যাহত থাকতে পারে। এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। আরো জানিয়েছে, সকাল থেকে রাজধানীসহ দেশের অনেক এলাকায় ভারি বর্ষণ হয়েছে। আগামী দুদিনও দেশের বিভিন্ন অঞ্চলে ভারি থেকে অতিভারি বর্ষণের সম্ভাবনা রয়েছে।

বজ্রপাতে সিরাজগঞ্জে বাবা-ছেলেসহ সারাদেশে ১২ জনের মৃত্যু হয়েছে। এ মৌসুমে রাজধানী ঢাকায় সবচেয়ে বেশি বৃষ্টি হলো আজ রোববার সকালে। কালবৈশাখীর সঙ্গে আসে এ বৃষ্টি। আবহাওয়া অধিদপ্তর থেকে জানানো হয়, আজ সকাল ছয়টা থেকে নয়টা পর্যন্ত তিন ঘণ্টায় ৫০ মিলিমিটার বৃষ্টি হয়েছে রাজধানীতে।

আবহাওয়া অধিদপ্তরের নিয়ন্ত্রণ কক্ষ সূত্র জানায়, তাদের দুটো পর্যবেক্ষণ কেন্দ্র থেকে কালবৈশাখীর গতিবেগ নির্ণয় করা হয়েছে। এর মধ্যে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর এলাকায় সকাল সাড়ে আটটায় আঘাত হানা কালবৈশাখীর বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ৭৬ কিলোমিটার। রাজধানীর আগারগাঁওয়ে আরেক পর্যবেক্ষণ কেন্দ্রে পাওয়া তথ্য অনুযায়ী, সকালে ওই সময় বাতাসের গতিবেগ ছিল ৬৩ কিলোমিটার।

আজ দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে ময়মনসিংহে ৬৯ মিলিমিটার। এছাড়া রাজশাহী, রংপুর, দিনাজপুর, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, সিলেট, যশোর, কুষ্টিয়া, ফরিদপুর, মাদারীপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, কুমিল্লা ও নোয়াখালী অঞ্চলে দমকা অথবা ঝড়ো হাওয়াসহ ভারি থেকে অতিভারি বর্ষণ হয়েছে।

সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা এক থেকে দুই ডিগ্রি সেলসিয়াস হ্রাস পেতে পারে। পরবর্তী ৭২ ঘণ্টায়, অর্থাৎ আগামি তিন দিন বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি অব্যাহত থাকতে পারে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

scroll to top