কর ফাঁকি : রবির ব্যাংক একাউন্ট জব্দের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : প্রায় ১৯ কোটি টাকা কর ফাঁকি দেয়ায় বেসরকারি মোবাইল ফোন অপারেটর রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দের নির্দেশ দিয়েছে রাজস্ব বোর্ড। আগামী তিন কার্যদিবস পর্যন্ত রবির ব্যাংক অ্যাকাউন্ট অপরিচালনযোগ্য (জব্দ) থাকবে। সোমবার বোর্ডের বৃহৎ করদাতা ইউনিটের (মূসক) কমিশনার মতিউর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি চিঠি সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, বৃহৎ করদাতা ইউনিটের (মূসক) একজন অতিরিক্ত কমিশনারের নেতৃত্ব গঠিত টিম গত ৭ ফেব্রুয়ারি গুলশানে রবির করপোরেট অফিস পরিদর্শন করে। এসময় রবির বিভিন্ন নথি পর্যালোচনা করে কর ফাঁকির বিষয়টি নিশ্চিত হওয়া যায়। ঐ পর্যালোচনায় চারটি খাতে মোট ১৮ কোটি ৭২ লাখ ৮৮ হাজার টাকা কর ফাঁকি হয়েছে বলে নিশ্চিত হন রাজস্ব বোর্ডের কর্মকর্তারা।

অপরিশোধিত সম্পূরক শুল্ক হিসেবে ১০ কোটি ৩৫ লাখ ২৬ হাজার টাকা, স্থান ও স্থাপনার উপর প্রযোজ্য অপরিশোধিত মূল্য সংযোজন কর বা মূসক বাবদ ৬ কোটি ৭৮ লাখ ৮৩ হাজার টাকা, কম প্রদর্শিত সিমের উপর প্রযোজ্য অপরিশোধিত সম্পূরক শুল্ক ও মূসক বাবদ ৮১ লাখ ৬ হাজার টাকা এবং বিটিসিএলকে দেয়া সেবার উপর প্রযোজ্য অপরিশোধিত মূসক বাবদ ৮১ লাখ ৭১ হাজার কোটি টাকা ফাঁকি দেয়া হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

মূসক আইনের ২৬-এর উপধারা ৪ অনুযায়ী এই ধরনের কর ফাঁকির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের ব্যাংক হিসাব জব্দের নির্দেশ দিতে পারে রাজস্ব বোর্ড। চিঠিতে আইনের এই ধারা উল্লেখ করে করে আগামি তিন কার্যদিবস রবির ব্যাংক অ্যাকাউন্ট জব্দ করতে দেশের বাণিজ্যিক ব্যাংকগুলোর ব্যবস্থাপনা পরিচালকদের কাছে চিঠি পাঠানো হয়েছে।

print