কর ঝামেলায় রোনালদো, আগামি মৌসুমে থাকছেন স্পেনে?

স্পোর্টস রিপোর্টার: ক্রিস্টিয়ানো রোনালদোর আগামি মৌসুমে রিয়াল মাদ্রিদে থাকার সম্ভাবনা ক্রমেই ক্ষীণ হয়ে আসছে। নতুন করে স্প্যানিশ কর কতৃপক্ষের সাথে ঝামেলা বেড়েছে তার। এখন স্পেনের রাজস্ব বিভাগ দাবি করছে, রোনালদোর কাছে ২৮ মিলিয়ন ইউরো পান তারা।

নিজের ইমেজ স্বত্বের জন্য রোনালদোর সঠিক আয়টা কর কতৃপক্ষকে দেখাননি রোনালদো। সবমিলিয়ে ১৪.৫ মিলিয়ন ইউরো কর ফাঁকি দিয়েছেন তিনি। এই অঙ্ক এখন সুদ এবং জরিমানাসহ এখন প্রায় দিগুন হয়ে দাঁড়িয়েছে। রোনালদোর কাছে ২৮ মিলিয়ন ইউরো দাবি করছে স্পেন কতৃপক্ষ। এত বড় অঙ্ক দিতে রাজি নন সময়ের সেরা এই পর্তুগিজ ফরোয়ার্ড।

তাই রোনালদো প্রস্তাব দিয়েছিলেন, ১৪ মিলিয়ন ইউরো জমা দিবেন তিনি। টাকার এই অঙ্কের সাথে যুক্ত হবে দুই বছরের জেলের শাস্তি। স্প্যানিশ আইন অনুযায়ী, প্রথমবার এমন শাস্তি পেলে কাউকে জেলে যেতে হয়না। এই আইনের ফাঁক গলেই ছাড়া পেতে চাচ্ছিলেন রোনালদো। কিন্তু সে প্রস্তাব নাকচ করে দিয়েছে স্পেনের রাজস্ব বিভাগ।

তারা রোনালদোর সামনে দুটি পথ খোলা রেখেছে। জরিমানার পুরো অঙ্কটা জমা দিলেই ছাড় পেয়ে যাবেন রোনালদো। যদি তাতে রোনালদো রাজি না হন, তবে বিশ্বকাপের পর তাকে দাঁড়াতে হবে আদালতের সামনে। সেই বিচারে রোনালদোর হতে পারে আট বছরের জেল বা এর থেকেও কঠিন শাস্তি।

কর কতৃপক্ষের সাথে এমন ঝামেলাই রোনালদোকে স্পেনে তার ভবিষৎ নিয়ে ভাবাচ্ছে। চ্যাম্পিয়নস লিগ ফাইনালে রিয়াল মাদ্রিদ জেতার পরই সংবাদ সম্মেলনে তিনি জানিয়ে দিয়েছিলেন, রিয়াল মাদ্রিদে তার ভবিষৎ অনিশ্চিত। তার সত্যতার ভিত্তি দিচ্ছে স্প্যানিশ কতৃপক্ষের সাথে কর নিয়ে এই ঝামেলা।

রোনালদোর মনে হচ্ছে, এ বিষয়ে বাড়াবাড়ি করছে কতৃপক্ষ। তিনি চাচ্ছিলেন এ বিষয়ে তার ক্লাব রিয়াল মাদ্রিদ কোনো অগ্রণী ভূমিকা নেক। জরিমানার পুরো অর্থটাই ক্লাব কতৃপক্ষে দিতে বলেছিলেন তিনি। কিন্তু এই প্রস্তাবে রাজি হননি রিয়াল মাদ্রিদের সভাপতি ফ্লোরেন্তিনা পেরেজ। তাই নিজের ক্লাবের উপরও ক্ষুণ্ন তিনি।

এমন গুঞ্জনে রোনালদোকে পেতে টাকার বস্তা নিয়ে প্রস্তুত অন্য ক্লাবগুলোও। বিশেষ করে পিএসজি রোনালদোকে পেতে দিনে দিনে মরিয়া হয়ে উঠেছে। রোনালদোকে পাওয়ার জন্য নেইমারকে রিয়াল মাদ্রিদে পাঠিয়ে দিতে রাজি তারা। আর মাদ্রিদ সভাপতির নেইমারভক্তির কথা তো সবারই জানা। তাই রোনালদোর মাদ্রিদ ছাড়ার সমীকরণটা ক্রমেই সহজ হয়ে উঠছে।

অন্যদিকে গতকাল থেকেই জিদানের হঠাৎ মাদ্রিদ ছাড়ার ঘোষণা অনুবীক্ষণ যন্ত্রের নিচে কাটাছেড়া করে চলেছে স্প্যানিশ সংবাদমাধ্যম। তাদের মতে, রোনালদোর সাথে ক্লাবের ঝামেলাও জিদানের মাদ্রিদ ছাড়ার অন্যতম কারণের একটি। কোচ থাকার সময় রোনালদোকে যক্ষের ধনের মতো আগলে রাখতেন জিদান। সেই রোনালদো ক্লাব ছাড়লে পুরো ক্লাবকেই যে পালাবদলের মধ্যে দিয়ে যেতে হবে, তার অংশ হতে চাননি জিদান।

পিএসজি রোনালদোকে মেসি এবং নেইমারের থেকে বেশি বেতনের লোভ দেখাচ্ছে। এই মুহুর্তে স্পেন ছাড়লে এই করের টাকাও দিতে হবে না, তার সাথে আছে এমন আকর্ষনীয় বেতনের হাতছানি। রোনালদোকে ধরে রাখতে হলে বেশ শক্ত ভূমিকাই নিতে হবে রিয়াল মাদ্রিদের।

print