পুঁজিবাজার: সূচকে বড় পতন, লেনদেনের শীর্ষে বীমা খাত

নিজস্ব প্রতিবেদক : আবারো বড় পতন হলো পুঁজিবাজারে। বুধবার দিনশেষে ঢাকা ও চট্টগ্রাম পুঁজিবাজারে সূচকের বড় পতন দিয়ে শেষ হয়েছে লেনদেন। ঢাকায় সূচক পড়েছে ৩২ পয়েন্টের বেশি আর চট্টগ্রামে সাড়ে ৬৮ পয়েন্ট। সূচকে বড় পতন হলেও দুই বাজারেই বুধবার লেনদেনে গতি ফিরে এসেছে। এদিন লেনদেনের শীর্ষে ওঠে এসেছে বীমা খাত। ঢাকা ও চট্টগ্রাম দুই পুঁজিবাজারেই লেনদেনের শীর্ষ থাকা প্রতিষ্ঠানগুলোর বেশির ভাগই ছিল বীমা খাত। তবে এ খাতের ওপর ভর করে সূচক বাড়তে পারেনি, কারণ এদিন পড়েছে ব্যাংকের শেয়ারের দাম। সেই সাথে গ্রামীণফোনের মত মৌলভিত্তির বড় মূলধনের প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমায় সূচকের বড় পতন দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ৩২.১৭ পয়েন্ট পতন হয়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১৯৬ পয়েন্ট। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স ৬৮.৫৩ পয়েন্ট বেড়ে হয়েছে ১১ হাজার ৫৯১ পয়েন্ট। বুধবার ঢাকায় লেনদেন আগের তুলনায় কিছুটা বেড়ে আবারো ৫শ কোটির ঘরে চলে এসেছে। এদিন ঢাকায় ৫১১ কোটি ৫৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। অন্যদিকে চট্টগ্রামে লেনদেনে উত্থান হয়েছে। আগের দিনের তুলনায় দ্বিগুণ বেড়ে প্রায় ৪৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বুধবার ডিএসইতে দাম বেড়েছে ১০৬টির, কমেছে ১৮০টির আর অপরিবর্তিত আছে ৪৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে ৬৬টির, কমেছে ১৪২টির এবং অপরিবর্তিত আছে ৩৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ঢাকায় দাম বাড়ার শীর্ষে ছিল রূপালী লাইফ ইন্স্যুরেন্স ও দরপতনে দুলামিয়া কটন। চট্টগ্রামে দাম বাড়ার শীর্ষে ছিল প্রগেসিভ লাইফ ইন্স্যুরেন্স ও দরপতনে যমুনা অয়েল।

দর বৃদ্ধি ও দরপতনে শীর্ষ দশ: ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বুধবার দাম বাড়ার শীর্ষে ১০টি প্রতিষ্ঠান রূপালী লাইফ ইন্স্যুরেন্স (৯.৯৫%), রিপাবলিক ইন্স্যুরেন্স (৯.৮৭%), ইমারল্ড অয়েল (৯.৫৫%), গ্লোবাল ইন্স্যুরেন্স (৬.৩৬%), ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স (৪.৬১%), কর্ণফুলী ইন্স্যুরেন্স (৪.৪৬%), রূপালী ইন্স্যুরেন্স (৪.৩৬%), ঢাকা ইন্স্যুরেন্স (৪.১৮%), নর্দান ইন্স্যুরেন্স (৩.৭৮%) এবং মার্কেন্টাইল ইন্স্যুরেন্স (৩.৪৩%)

এদিন ঢাকায় শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দরপতনে থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠান ছিল দুলামিয়া কটন (৮.০৫%), যমুনা অয়েল (৬.৮%), দেশবন্ধু পলিমার (৪.৯৫%), মেট্রোস্পিনিং (৪.৯৫%), কেএওয়াই এন্ড কিউইউই (৪.৪১%), মর্ডাণ ডাইং (৪.০৫%), আলিফ ম্যানুফ্যাকচারিং (৪%), তাল্লু স্পিনিং (৩.৯৬%), সোনারগাঁও টেক্সটাইল (৩.২৪%) এবং হক্কানী পাল্প (৩.১৪%)

বুধবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ায় শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান ছিল প্রগেসিভ লাইফ ইন্স্যুরেন্স (৯.৯৮%), প্রাইম লাইফ ইন্স্যুরেন্স (৯.৬৬%), ইমারল্ড অয়েল (৯.৫৫%), রূপালী লাইফ ইন্স্যুরেন্স (৯.৪৩%), তাকাফুল ইন্স্যুরেন্স (৬.২৫%), ঢাকা ইন্স্যুরেন্স (৫.৯৫%), রিপাবলিক ইন্স্যুরেন্স (৫.৭৮%), ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স (৫.৫৮%), স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স (৫.১৬%) ও রূপালী ইন্স্যুরেন্স (৪.৯২%)

এদিন চট্টগ্রামে শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠান গুলোর মধ্যে দরপতনে থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠান ছিল যমুনা অয়েল (৬.৯%), মেট্রোস্পিনিং (৬.৪৫%), বাটা সু (৫.৯১%), দেশবন্ধু পলিমার (৫.৭১%), সিনোবাংলা (৪.৩১%), বিডি ল্যাম্প (৫.১২%), পিপলস ইন্স্যুরেন্স (৪.৯৭%), লিবরা ইনফিউশন (৪.৮৮%), সেন্ট্রাল ইন্স্যুরেন্স (৪.৮২%) এবং অ্যাপেক্স স্পিনিং (৩.৭৫%)।

print