ব্যাংক ও আর্থিক খাতের প্রভাবে পুঁজিবাজারে উত্থান অব্যাহত

share-market-e1499766570486.jpg

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে উত্থান অব্যাহত আছে। টানা চার কার্যদিবসে সূচক বেড়েছে। সোমবারও উত্থান দিয়ে শেষ হয়েছে দুই পুঁজিবাজারের লেনদেন। ঢাকায় সূচক বেড়েছে ১২ পয়েন্ট ও চট্টগ্রাম ৪ পয়েন্টের বেশি। টানা চার কার্যদিবসে ঢাকায় মোট সূচক বেড়েছে ৮৪ পয়েন্ট আর চট্টগ্রামে সূচক বেড়েছে ১৯৬ পয়েন্ট।

বাজারে সূচকের উত্থানের পাশাপাশি লেনদেনও গতি এসেছে। ঢাকায় অনেকদিন পর আবারো সূচক হাজার কোটি টাকা ছাড়িয়ে গেছে। সোমবার ঢাকায় ১ হাজার ১৫৮ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। গেল কয়েক মাস ধরে এই পরিমাণ গড়ে ৫শ থেকে ৬শ কোটি টাকার ঘরেই ছিল। এদিকে সোমবার চট্টগ্রামে প্রায় ৬৯ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ১২.১৭ পয়েন্ট বেড়ে হয়েছে ৬ হাজার ৩১৯ পয়েন্ট। রবিবার এই সূচক প্রায় ২৫ পয়েন্ট বেড়ে হয়েছিল ৬ হাজার ৩০৬ পয়েন্ট। এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স রবিবার প্রায় ৬২ পয়েন্ট বেড়ে হয়েছিল ১১ হাজার ৮৩১ পয়েন্ট। সোমবার এই সূচক মাত্র ৪.৩১ পয়েন্ট বেড়ে হয়েছে ১১ হাজার ৮৩৫ পয়েন্ট।

সোমবার বাজার উর্ধ্বমুখী হওয়ার পিছনে ছিল ব্যাংক খাতের লেনদেন। এদিন শেয়ার বিক্রির শীর্ষে ২০ এ থাকা বেশির ভাগ প্রতিষ্ঠান ছিল ব্যাংক ও আর্থিক খাতের প্রতিষ্ঠান। এছাড়া এই তালিকায় গ্রামীণ ফোনও ছিল। এদিন ঢাকার বাজারে শেয়ারের পরিমাণ ও টাকার অংকে সবচেয়ে এগিয়ে ছিল এবি ব্যাংক। প্রতিষ্ঠানটির ৩ কোটি ৩৯ লাখের বেশি শেয়ার প্রায় ৮৬ কোটি টাকায় হাতবদল হয়েছে।

শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠান গুলোর মধ্যে ঢাকা স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে ১২৭টির, কমেছে ১৬১টির আর অপরিবর্তিত রয়েছে ৩৬টি কোম্পানির শেয়ারের দাম। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে ১০৮টির, কমেছে ১২০টির এবং অপরিবর্তিত আছে ২৫টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। ঢাকায় দাম বৃদ্ধিতে শীর্ষে ছিল মিথুন নিটওয়্যার আর দরপতনে শীর্ষে ছিল প্যাসিফিক ডেনিম। চট্টগ্রামে যথাক্রমে ইউনিয়ন ক্যাপিটাল ও প্যাসিফিক ডেনিম।

দর বৃদ্ধি ও দরপতনে শীর্ষ দশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে সোমবার দাম বাড়ার শীর্ষে ১০টি প্রতিষ্ঠান ছিল মিথুন নিটওয়্যার (৯.৯৬%), জেমিনি সি ফুড (৮.৭৪%), ফাস ফাইন্যান্স (৮.১৪%), ইউনিয়ন ক্যাপিটাল (৭.৬১%), এবি ব্যাংক (৭.১৪%), ব্যাংক এশিয়া (৫.৯৫%), শাহজালাল ব্যাংক (৫.৭৭%), ফারইস্ট ফাইন্যান্স (৫.৫%), ইন্টারন্যাশনাল লিজিং (৫.৩৫%) এবং বে লিজিং (৫.২৪%)

এদিন ঢাকায় শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দরপতনে থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠান ছিল প্যাসিফিক ডেনিম (১২.৩৮%), ডেল্টা স্পিনিং (৯.৯১%), খান ব্রাদারস (৯.৭৯%), অলিম্পিক এক্সোসোরিজ (৭.৪৭%), ইমাম বাটন (৬.৫৫%), ওয়িম্যাক্স (৫.৫১%), আমরা নেটওয়ার্ক (৪.৫৪%), মুন্নু জুট (৪.২৫%), মিরাকল ইন্ডাস্ট্রিজ (৩.৪৮%) এবং ম্যাকসন স্পিনিং (৩.০৯%)

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ায় শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান ছিল ইউনিয়ন ক্যাপিটাল (১০%), মিথুন নিটওয়্যার (১০%), ইস্টার্ন ক্যাবলস (৯.৬৬%), এপেক্স ফুটওয়্যার (৭.৮৫%), এবি ব্যাংক (৭.১৭%), ফাস ফাইন্যান্স (৬.৩১%), ভিএএম এলআর ফান্ড (৬.১৮%), বে লিজিং (৬.০৬%), ব্যাংক এশিয়া (৫.৯৮%) ও আম্বিফার্মা (৫.৯২%)

এদিন চট্টগ্রামে শেয়ার লেনদেন হওয়া প্রতিষ্ঠান গুলোর মধ্যে দরপতনে থাকা শীর্ষ ১০টি প্রতিষ্ঠান ছিল প্যাসিফিক ডেনিম (১০.৬৪%), খান ব্রাদার্স (৯.২৭%), ডেল্টা স্পিনিং (৯.০৯%), ইমাম বাটন (৯.০৩%), অলিম্পিক এক্সেসোরিজ (৭.৫৪%), শাশা ডেনিম (৫.৭৬%), ওয়িম্যাক্স (৫.৭%), এশিয়া প্যাসিফিক (৫.৬%), পিপলস ইন্স্যুরেন্স (৫.৫৮%) এবং সুহৃদ ইন্ডাস্ট্রিজ (৪.৭৬%)।

Share this post

scroll to top