ধাওয়ানকে তিরষ্কারের সাজা পেলেন রাবাদা

28117261_871754572985445_1659014505_n.png

স্পোর্টস রিপোর্টার : ব্যাটসম্যানকে সাজঘরে পাঠানোর বোলাররা বাড়তি উৎযাপন করতেই পারে। আর সেটা যদি মাত্রাতিরিক্ত হয় তাহলে সেটারও সাজা রয়েছে আন্তর্জাতিক ম্যাচে। ভারত ও দক্ষিণ আফ্রিকার মধ্যকার পঞ্চম ওয়ানডেতে শিখর ধাওয়ানকে আউট করে মাত্রাতিরিক্ত আচরণ করায় সাজা পেয়েছেন প্রোটিয়া পেসার কাগিসো রাবাদা। এতে তার নামের পাশে ম্যাচ ফির ১৫ শতাংশ জরিমানাসহ এক ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছে।

পোর্ট এলিজাবেথে ভারতের ইনিংসের অষ্টম ওভারে এমন ঘটনার সূত্রপাত। আগের ম্যাচে সেঞ্চুরি করা শিখর ধাওয়ানকে আউট করেন রাবাদা। এরপর বিদ্রুপ আচরণ করে তাকে সাজঘরের পথ দেখান এই প্রোটিয়া পেসার। এমনকি টিভি ক্যামেরায় ধাওয়ানকে কটূ মন্তব্য করতেও দেখা গিয়েছে। এ ধরনের আচরণ আইসিসি ২.১.৭ বিধি অনুযায়ী নিয়ম বহিভুর্ত। সে কারণেই ম্যাচ রেফারি তাকে জরিমানা করেছে।

সব মিলিয়ে রাবাদার নামের পাশে ৫ ডিমেরিট পয়েন্ট যোগ হয়েছে। গত বছরের ফেব্রুয়ারিতে শ্রীলঙ্কার সাথে ওডিআইতে ৩ ডিমেরিট পয়েন্ট এবং একই বছরের জুলাইয়ে ইংল্যান্ডের বিপক্ষে লর্ডস টেস্টে এক ডিমেরিট পয়েন্ট তার নামের পাশে যোগ হয়েছিল। ফলে ট্রেন্ট ব্রিজ টেস্টে নিষেধাজ্ঞা হয়েছিল তার।

২৪ মাসের মধ্যে ৮ বা তার বেশি ডিমেরিট পয়েন্ট নামের পাশে যুক্ত হলে দুইটি টেস্ট অথবা এক টেস্ট ও দুই ওয়ানডে/টি-টোয়েন্টি অথবা চারটি ওয়ানডে ও টি-টোয়েন্টি থেকে খেলার নিষেধাজ্ঞা জারি হতে পারে রাবাদার।

Share this post

scroll to top