মিরপুরের উইকেটে যোগ হলো আরেকটি ডিমেরিট পয়েন্ট

28109859_872232462937656_1701542222_n.png

স্পোর্টস রিপোর্টার : গত বছরে অস্ট্রেলিয়ার সাথে টাইগারদের প্রথম জয় পাওয়া টেস্ট ম্যাচটিতে বাজে আউটফিল্ডের কারণে দুইটি ডিমেরিট যোগ হয়েছিল মিরপুরের শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে। সর্বশেষ শ্রীলঙ্কার সাথে দ্বিতীয় টেস্টে আরেকটি ডিমেরটি পয়েন্ট যোগ হয়েছে এই ভেন্যুতে।

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টের ভেন্যু চট্টগ্রামে যেখানে ব্যাটসম্যানরা রানের বন্যা বইয়ে দিয়েছে সেখান দ্বিতীয় টেস্টের ভেন্যু মিরপুরে ছিল ভিন্ন চিত্র। ড্র হওয়া প্রথম টেস্টে দুই দলের  ব্যাটসম্যানরা মিলে ১৫৩৩ রান তুলেছিল। সেখানে মিরপুরে উইকেটে টিকে থাকাই কঠিন হয়ে গিয়েছিল দুই দলের ব্যাটসম্যানদের। টিকে থাকতে না পেরে দ্বিতীয় টেস্টটি মাত্র আড়াইদিনেই শেষ হয়েছিল।

টেস্ট আড়াইদিনে শেষ হবার পরেই শঙ্কা দেখা গিয়েছিল ডিমেরিট পয়েন্ট যোগ হবার। গত বুধবার ম্যাচরেফারি ডেভিড বুনের রিপোর্টারের পর সে শঙ্কাই সত্য হয়েছে। পুরো ম্যাচেই স্পিনাররা সাফল্য পেয়েছে। প্রথম দিন থেকে উইকেট ভেঙ্গেছে। পেসারদের জন্য কোনরকম সুবিধা ছিলনা উইকেটে। এসব কিছু যাচাই করে ডেভিড বুন মিরপুরের উইকেটকে বাজে আখ্যা দিয়েছেন। সে সাথে শেরেবাংলা স্টেডিয়ামের খাতায় যোগ হয়েছে এক ডিমেরিট পয়েন্ট।

গত বছর অস্ট্রেলিয়ার সাথে বাংলাদেশের ঐতিহাসিক টেস্ট ম্যাচ জয়ের ম্যাচে মিরপুরের আউটফিল্ড বাজে থাকার কারণে দুই ডিমেরিট পয়েন্ট যুক্ত হয়েছিল। সবমিলিয়ে মিরপুরের শেরেবাংলা স্টেডিয়ামের খাতায় তিন ডিমেরিট পয়েন্ট যুক্ত হলো। ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির বিধানুযায়ী পাঁচ বছরের মধ্যে একটি ভেন্যু ৫ ডিমেরিট পয়েন্ট পেলে সেই স্টেডিয়াম এক বছর নিষেধাজ্ঞা পাবে।

Share this post

scroll to top