আইসিসির বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ নিয়ে যত প্রশ্ন

ইএসপিএন ক্রিকইনফো:

প্রশ্ন: আইসিসি বিশ্ব চ্যাম্পিয়নশিপ আসলে কী?
উত্তর: ওয়ানডে ও টি-টোয়েন্টি বিশ্বকাপের মতোই এই বিশ্ব চ্যাম্পিয়নশিপ টেস্ট ক্রিকেটের শ্রেষ্ঠত্ব নির্ধারণের প্রতিযোগিতা। এটি চলবে দুই বছর ধরে।

প্রশ্ন: কবে থেকে শুরু হবে?

উত্তর: প্রথম চ্যাম্পিয়নশিপের লিগপর্ব শুরু হবে আগামি বছরের জুলাই মাসে। আইসিসির এফটিপি অনুযায়ী এই লিগপর্ব শেষ হবে ২০২১ সালের মার্চ মাসে। এরপর পয়েন্ট টেবিলের সেরা দুটি দলের মধ্যে অনুষ্ঠিত হবে ফাইনাল।

প্রশ্ন: কতগুলো দল অংশগ্রহণ করবে?

উত্তর: ১২টি টেস্ট খেলুড়ে দেশের মধ্যে এই চ্যাম্পিয়নশিপে অংশগ্রহণ করবে ৯টি দল: অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, শ্রীলঙ্কা এবং ওয়েস্ট ইন্ডিজ।

প্রশ্ন: অন্য টেস্ট খেলুড়ে দলগুলোর কী হবে?

উত্তর: জিম্বাবুয়ে এবং সদ্য টেস্ট স্ট্যাটাস পাওয়া দুটি দেশ আফগানিস্তান এবং আয়ারল্যান্ড প্রথম টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নিবে না। তবে আইসিসির এফটিপি অনুযায়ী তারা টেস্ট সিরিজ খেলবে। সেসব টেস্ট সিরিজের পয়েন্ট শুধু টেস্ট র‍্যাঙ্কিংয়ে জন্য বিবেচিত হবে, চ্যাম্পিয়নশিপে নয়।

প্রশ্ন: প্রতিটি দল কয়টি করে সিরিজ খেলবে?

উত্তর: প্রতিটি দল স্বাগতিক হিসেবে ৩টি এবং বিদেশের মাটিতে ৩টি সিরিজ খেলবে। প্রতিটি সিরিজে কমপক্ষে দুটি এবং সর্বোচ্চ পাঁচটি ম্যাচ থাকতে পারে।

প্রশ্ন: ফাইনাল হবে কবে?

উত্তর: ২০২১ সালের জুন ১০-১৪ তারিখে।

প্রশ্ন: ফাইনাল কোথায় খেলা হবে?

উত্তর: ফাইনালের ভেন্যু কোথায় হবে সেই সিদ্ধান্ত এখনো নেয়া হয়নি। তবে প্রথম দুটি চ্যাম্পিয়নশিপের ফাইনালের জন্য(২০২১ এবং ২০২৩) ইংল্যান্ডকে ভেন্যু বানানোর কথা ভাবছে আইসিসি।

প্রশ্ন: ফাইনাল ড্র হলে কী হবে?

উত্তর: ফাইনাল ড্র হলে লিগপর্বের পয়েন্ট টেবিলের এক নাম্বার দলকে জয়ী ঘোষণা করা হবে।

scroll to top