পুতিনকে এড়িয়ে যাওয়া নির্বুদ্ধিতা হবে : ট্রাম্প

নিজস্ব প্রতিবেদক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে এড়িয়ে যাওয়া খুবই সহজ। কিন্তু এটা বুদ্ধিমানের কাজ নয়। যথাসময়ে তাকে হোয়াইট হাউসে নিমন্ত্রণ জানানো হবে। এ মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বৃহস্পতিবার প্রেসিডেন্টের দপ্তর ও বাসভবন হোয়াইট হাউসের পক্ষ থেকে এক আনুষ্ঠানিক বিবৃতিতে এ তথ্য জানানো হয়। বিবৃতিতে বলা হয়, রাষ্ট্রীয় সফরে ফ্রান্সের প্যারিসে যাবার পথে বিমানে বসে পুতিনের বিষয়ে কথা বলতে গিয়ে ট্রাম্প গণমাধ্যমকর্মীদের ঐ তথ্য দেন।

ট্রাম্পের মতে, পুতিনকে এড়িয়ে যাওয়া খুবই সহজ। কিন্তু এটা বুদ্ধিমানের কাজ নয়। তিনি বলেন, ‘এটা আমার জন্য করা খুবই সহজ। তবে আমি এই সহজ কাজটা করতে চাই না। কারণ এটা হবে চরম নির্বুদ্ধিতার পরিচায়ক। সংলাপ এড়িয়ে যাওয়া হবে চরম বোকামি। নির্বোধ না হয়ে আমাদের বুদ্ধিমান হওয়া উচিত’।

পুতিনকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানানো হবে কি না এমন প্রশ্নের জবাবে ট্রাম্প বলেন, ‘আমার জন্য সহজ বিষয় হলো, আপনাদের বলে দেয়া যে আমি কখনো তাকে নিমন্ত্রণ জানাব না। কিন্তু আমি মনে করি, এটা সঠিক সময় নয়। আর উত্তর হলো, হ্যাঁ। আমি জানাব’।

২০১৬ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ ও রুশ প্রশাসনের সাথে ট্রাম্পের সম্পর্ক নিয়ে বিশ্ব জুড়ে চলছে বিতর্ক। বরাবরই ট্রাম্প ভ্লাদিমির পুতিন বিষয়ে কৌশলী আচরণ করেছেন। সম্প্রতি জার্মানীর হামবুর্গ শহরে অনুষ্ঠিত হয়ে গেলো বিশ্বের সবচেয়ে শক্তিশালী অর্থনীতির ২০ দেশের সম্মেলন, জি-২০ সম্মেলন। সেখানে সব ছাপিয়ে আগ্রহের কেন্দ্রে ছিল মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রথম দেখা ও বৈঠক। দুজনের মধ্যকার সহাস্য অভিবাদন আর স্বতঃস্ফূর্ত আচরণে স্পষ্ট ছিল যে, স্নায়ুযুদ্ধ পরবর্তী যুক্তরাষ্ট্র ও রাশিয়ার সম্পর্কে প্রথমবারের মত তিক্ততার লেশমাত্র নেই।  সম্মেলনে আনুষ্ঠানিকভাবে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপ, প্রভাব বিস্তার কিংবা কারচুপিতে ভূমিকা রাখার কথা অস্বীকার করেছেন ভ্লাদিমির পুতিন।

print