উত্তর কোরিয়ার ব্যক্তি ও প্রতিষ্ঠানের উপর জাতিসংঘের নতুন নিষেধাজ্ঞা

নিজস্ব প্রতিবেদক : উত্তর কোরিয়ার ১৪ ব্যক্তি ও ৪টি প্রতিষ্ঠানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে জাতিসংঘ। অব্যাহতভাবে ক্ষেপণাস্ত্র পরীক্ষা বন্ধ করতে দেশটির ওপর চাপ সৃষ্টি করতেই জাতিসংঘের এই নিষেধাজ্ঞা।

জাতিসংঘের নিরাপত্তা পরিষদের সবকটি সদস্য রাষ্ট্র উত্তর কোরিয়ার ৪ প্রতিষ্ঠান এবং ১৪ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে একমত হয়েছে। দেশটিকে চাপে রাখতে যুক্তরাষ্ট্র এবং চীনের মধ্যে সমঝোতার এক সপ্তাহের মধ্যেই ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদ শুক্রবার এই সিদ্ধান্ত নিলো।

নিষেধাজ্ঞায় পড়া উত্তর কোরিয়ার ১৪ কর্মকর্তার মধ্যে দেশটির বৈদেশিক গুপ্তচর সংস্থার প্রধান চৌ লু আছেন। বাকিদের মধ্যে নর্থ কোরিয়া ওয়ার্কার্স পার্টির সিনিয়র সদস্য থেকে শুরু করে দেশটির সেনা নিয়ন্ত্রিত ব্যবসায়ী প্রতিষ্ঠানের প্রধানও আছেন।

নর্থ কোরিয়া স্ট্র্যাটেজিক রকেট ফোর্স, দ্য কোরীয় ব্যাংক এবং দুইটি ব্যবসায়ী প্রতিষ্ঠান আছে নিষিদ্ধ প্রতিষ্ঠানের তালিকায়। এর মধ্যে কোরীয় ব্যাংক দেশটির রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের আর্থিক ব্যবস্থাপনায় পরিচালিত, যার মধ্যে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উনও আছেন। প্রয়োজনে নিষেধাজ্ঞার আওতা আরো বাড়ানো হতে পারে বলে জাতিসংঘ থেকে জানানো হয়েছে।

এর আগে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্র উত্তর কোরিয়ার অস্ত্র কর্মসূচির সাথে সংশ্লিষ্ট এমন নয়টি সরকারি প্রতিষ্ঠান এবং তিন জন ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল।

scroll to top