‘জুমাকে অবশ্যই পদত্যাগ করতে হবে’

juma.jpg

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমাকে তার পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। তাকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগের আহ্বান জানিয়েছে দল।

স্থানীয় সংবাদমাধ্যম জানায়, মঙ্গলবার নির্বাহী কমিটির ১৩ ঘণ্টার রুদ্ধদ্বার বৈঠকে এ সিদ্ধান্ত হয়। প্রেসিডেন্ট পদে থেকে একের পর এক কেলেঙ্কারিতে জড়ানোর অভিযোগে তাকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দলের শীর্ষ পর্যায় থেকে বলা হয়, প্রেসিডেন্ট জুমাকে অবশ্যই পদত্যাগ করতে হবে। তার পদত্যাগের জন্য কোনো সময়সীমা বেঁধে দেয়া হয়নি। তবে জরুরিভিত্তিতেই প্রেসিডেন্ট জুমার পদত্যাগের ব্যাপারে জোর দিচ্ছে দল। নতুন প্রেসিডেন্ট হিসেবে তারা সিরিল রামাফোসাকেই উপযুক্ত মনে করছেন।

দলের পক্ষ থেকে জ্যাকব জুমাকে আনুষ্ঠানিকভাবে পদত্যাগে আহ্বান জানানো হয়েছে। জবাবে পদত্যাগে অস্বীকৃতি না জানালেও ৩ থেকে ৬ মাস সময় চেয়েছেন জ্যাকব জুমা। তবে জ্যাকব যদি সরে না দাঁড়ান তাহলে তাকে পার্লামেন্টে আস্থা ভোটের মুখোমুখি হতে হবে। ওই ভোটাভুটিতেও জ্যাকব জুমার পরাজয় সুনিশ্চিত বলে ধারণা করা হচ্ছে। এরই মধ্যে আগামি ২২ ফেব্রুয়ারি ভোটগ্রহণের দিন নির্ধারিত হয়েছে।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই দুর্নীতিসহ নানা সমালোচনার মুখে পড়েন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা। ইতোমধ্যে তার বিরুদ্ধে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি, মানি লন্ডারিং ও ট্যাক্স ফাঁকি দেয়াসহ বিভিন্ন অভিযোগ উঠেছে। কিন্তু সব অভিযোগই বরাবরই তিনি নাকচ করে আসছেন।

Share this post

scroll to top