দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট সিরিল রামাফোসা

new-pm.jpg

নিজস্ব প্রতিবেদক : দক্ষিণ আফ্রিকার নতুন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন সিরিল রামাফোসা। দলের চাপে জ্যাকব জুমার পদত্যাগের পরই রামাফোসাকে প্রেসিডেন্ট নির্বাচিত করে আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)।

বৃহস্পতিবার জুমার মেয়াদ পূর্ণ করার জন্য সিরিল রামাফোসাকে প্রেসিডেন্ট নির্বাচিত করে চারশো সদস্যের পার্লামেন্ট। ২০১৯ সালের নির্বাচনের মাধ্যমে এই মেয়াদ শেষ হবে।

দলের ক্রমাগত চাপের মুখে বুধবার দুর্নীতির অভিযোগ মাথায় নিয়ে পদত্যাগে বাধ্য হন জ্যাকব জুমা। টেলিভিশনে দেয়া ভাষণে জুমা বলেন, উদ্ভূত পরিস্থিতিতে পদত্যাগ করছেন তিনি। যদিও তিনি দলের সিদ্ধান্তের সঙ্গে একমত নন। জুমার পদত্যাগের মধ্য দিয়ে তার নয় বছরের শাসনামলের অবসান ঘটে।

গত মঙ্গলবার ৭৫ বছর বয়সী জুমাকে তার পদ থেকে সরিয়ে দেয়ার সিদ্ধান্ত নেয় ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি)। এমনকি বুধবারের মধ্যে পদত্যাগ না করলে বৃহস্পতিবার পার্লামেন্টে তাকে অনাস্থা ভোটের মুখোমুখি করার হুঁশিয়ারিও দেয় দল।

প্রেসিডেন্ট হওয়ার পর থেকেই দুর্নীতিসহ নানা সমালোচনার মুখে পড়েন জ্যাকব জুমা। তার বিরুদ্ধে দুর্নীতি, জালিয়াতি, কালোবাজারি, মানি লন্ডারিং ও ট্যাক্স ফাঁকি দেয়াসহ বিভিন্ন অভিযোগ উঠেছে। কিন্তু সব অভিযোগই বরাবরই তিনি নাকচ করে আসছেন।

Share this post

scroll to top