পুঁজিবাজারে পতন অব্যাহত

Share-Bazar-08.jpg

নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের প্রথম কার্যদিবস, রোববার বড় পতন দিয়ে বাজারের লেনদেন শেষ হওয়ার রেশ এখনো কাটেনি। সোমবারও পতন দিয়ে শেষ হয়েছে ঢাকা ও চট্টগ্রাম পুঁজিবাজারের লেনদেন। তবে আগের দিনের তুলনায় পতন ছিল সামান্য। সোমবার ঢাকায় সূচক পড়েছে ৮ পয়েন্টের কাছাকাছি আর চট্টগ্রামে প্রায় ৯ পয়েন্ট।

ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ৭.৭৭ পয়েন্ট পড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ১৯৬ পয়েন্ট। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স ৮.৭৪ পয়েন্ট পড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৫৯৫ পয়েন্ট। ঢাকায় লেনদেন হয়েছে ৪৯১ কোটি টাকা আর চট্টগ্রামে লেনদেন হয়েছে প্রায় ২৩ কোটি টাকা।

সোমবার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডিএসইতে দাম বেড়েছে ১১৬টির, কমেছে ১৭০টির আর অপরিবর্তিত ছিল ৪৭টি প্রতিষ্ঠানের দাম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে ৯৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত ছিল ৩০টি। ঢাকায় দাম বাড়ার শীর্ষে ছিল আইসিবি সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড ও চট্টগ্রামে ম্যাকসন্স স্পিনিং। দরপতনে ঢাকায় শীর্ষে ছিল শ্যামপুর সুগার ও চট্টগ্রামে সোনারগাঁও টেক্সটাইল।

দর বৃদ্ধি ও দরপতনে শীর্ষ দশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে সোমবার দাম বাড়ায় শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- আইসিবি সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড (৪.৮১%), ডোরেন পাওয়ার (৪.৭%), মালেক স্পিনিং (৩.৫৫%), ওয়ীম্যাক্স ইলেকট্রোড (৩.৪৩%), প্রাইম টেক্সটাইল (২.৬৮%), শাহজালাল ব্যাংক (২.৫৮%), ফাইন ফুডস (২.৫১%), ডিবিএইচ (২.৫%), ইস্টার্ন ইন্স্যুরেন্স (২.৪৩%) এবং পূবালী ব্যাংক (২.৩৯%)।

এদিন ঢাকায় দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- শ্যামপুর সুগার (৯.৬৮%), জিলবাংলা (৭.৩%), এসইএমএল আইবিবিএল শরিয়া ফান্ড (৫.৮১%), ইস্টার্ন ক্যাবলস (৫.১২%), ওসমানী গ্লাস (৪.৯৭%), ফ্যামিলি টেক্সটাইল (৪.৯৩%), প্যারামাউন্ট টেক্সটাইল (৪.৫৪%), আরামিট সিমেন্ট (৪.২৬%), ক্যাম্পবিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড (৪.১২%) এবং রংপুর ফাউন্ড্রি (৪.০৬%)।

সোমবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ায় শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ম্যাকসন্স স্পিনিং (৯.৮৯%), আইসিবি সেকেন্ড এনআরবি মিউচ্যুয়াল ফান্ড (৬.৮৬%), মেট্রো স্পিনিং (৫.৭১%), সিনোবাংলা (৫.২১%), সমতা লেদার (৪.৮২%), ডোরেন পাওয়ার (৪.০৭%), অলটেক্সটাইল (৩.৬৩%), ওয়াটা কেমিক্যাল (৩.৬১%), প্রাইমটেক্সটাইল (৩.৪৬%) ও মিথুননিট (৩.০৮%)।

এদিন চট্টগ্রামে দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- সোনারগাঁও টেক্সটাইল (৫.৩৩%), ইস্টার্ন কেবল (৪.৯%), প্যারামাউন্ট টেক্সটাইল (৪.৭৪%), পিপল লিজিং (৪.৬১%), প্রগতি লাইফ ইন্স্যুরেন্স (৪.৫৬%), স্কয়ার টেক্সটাইল (৪.২৭%), ওসমানী গ্লাস (৪.২৩%), মতিন স্পিনিং (৪.০৪%), সান লাইফ ইন্স্যুরেন্স (৩.৮৪%) এবং প্রিমিয়ার সিমেন্ট (৩.৭১%)।

Share this post

scroll to top