ব্যাংকের কল্যাণে পুঁজিবাজারে বড় উত্থান

Share-Bazar-02.jpg

প্রতিবেদক : দুই দিন টানা পতনের পর মঙ্গলবার সূচকের বড় উত্থান দিয়ে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। তবে সূচকের অনুপাতে বাড়েনি লেনদেনের পরিমাণ। ঢাকায় সূচকের উত্থান প্রায় ৫৫ পয়েন্ট আর চট্টগ্রামে ১০০ পয়েন্টের বেশি। বড় এই উত্থানের পেছনে ব্যাংকিং খাতের প্রভাব ছিল বলে মনে করেন পুঁজিবাজার বিশ্লেষকরা।

মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক ডিএসইএক্স ৫৪.৯৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ২৫১ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের প্রধান সূচক সিএসসিএক্স ১০৬.৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৭০২ পয়েন্ট। ঢাকায় লেনদেন হয়েছে প্রায় ৪৪৪ কোটি টাকা। আগের দিন ছিল ৪৯১ কোটি টাকা। চট্টগ্রামে লেনদেন ২৩ কোটি টাকা থেকে বেড়ে মঙ্গলবার হয়েছে ৩০ কোটি টাকা।

মঙ্গলবার লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ডিএসইতে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত ছিল ৪২টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে ১০০টির, কমেছে ১০২টির এবং অপরিবর্তিত ছিল ২৮টি। ঢাকায় দাম বাড়ার শীর্ষে ছিল প্রাইম ব্যাংক ও দরপতনে শীর্ষে ইমাম বাটন। চট্টগ্রামে দাম বাড়ায় শীর্ষে ছিল সোনারগাঁও টেক্সটাইল আর দরপতনে ইমাম বাটন।

দর বৃদ্ধি ও দরপতনে শীর্ষ দশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে মঙ্গলবার দাম বাড়ায় শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- প্রাইম ব্যাংক (৭.২৫%), আমরা নেটওয়ার্ক (৫.৬৯%), প্রিমিয়ার ব্যাংক (৪.৭২%), রূপালী ব্যাংক (৪.৭১%), ট্রাস্ট ব্যাংক (৪.৫৭%), এবি ব্যাংক (৩.৯৪%), যমুনা ব্যাংক (৩.৯%), প্রিমিয়ার সিমেন্ট (৩.৪৭%), বিডিথাই অ্যালমুনিয়াম (৩.৪৬%) এবং শাহজালাল ইসলামী ব্যাংক (৩.৪৫%)।

এদিন ঢাকায় দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ইমাম বাটন (৪.৩%), মিথুন নিটওয়্যার (৩.৬৪%), বিডি ওয়েল্ডিং (৩.২৩%), ক্যাম্প বিডিবিএল মিউচ্যুয়াল ফান্ড (৩.২২%), এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স (৩.১%), সমতা লেদার (৩.০৪%), বিডি ল্যাম্প (২.৯৬%), প্রাইম ফাইন্যান্স (২.৫২%), আইসিবি সোনালী মিউচ্যয়াল ফান্ড ১ (২.৪৩%) এবং বিচ হ্যাচারি (২.২৮%)।

মঙ্গলবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ায় শীর্ষে ১০ প্রতিষ্ঠান ছিল- সোনারগাঁও টেক্সটাইল (৯.৮৫%), মাইডাস ফাইন্যান্স (৮.১%), প্রাইম ব্যাংক (৬.৪%), আমরা নেটওয়ার্ক (৫.৯২%), শাইনপুকুর সিরামিক (৪.৬৭%), ট্রাস্ট ব্যাংক (৪.১২%), প্রিমিয়ার ব্যাংক  (৪.০৫%), এবি ব্যাংক (৩.৯৪%), ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স (৩.৮২%) ও নাভানা সিএনজি (৩.৬৯%)।

এদিন চট্টগ্রামে দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ইমাম বাটন (৯.৭৬%), প্রিমিয়ার ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়ার ফান্ড (৪%), এলআর গ্লোবাল মিউচ্যুয়াল ফান্ড ১ (৩.৬৫%), মিথুন নিট (৩.৬৫%), অ্যাপেক্স ফুডস (৩.৩৩%), বিডি ওয়েল্ডিং (৩.২৫%), রূপালী লাইফ ইন্স্যুরেন্স (৩%), এবিবি ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (২.৯৪%), এইচ আর টেক্সটাইল (২.৯৪%) এবং ওয়াটা কেমিক্যালস (২.৮৬%)।

Share this post

scroll to top