পুঁজিবাজারে আবারো বিশাল পতন 

Share-Bazar-04.jpg

নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে আবারো বিশাল পতন। গেল ডিসেম্বরে শেষ হওয়া ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোর লভ্যাংশ ঘোষণার করার সময় চলে এসেছে। তাতে ধারণা করা হচ্ছিল, বাজার ঘুরে দাঁড়াবে। কিন্তু তা হয়নি। খালেদা জিয়ার দুর্নীতির মামলার রায়কে কেন্দ্র করে সম্ভাব্য রাজনৈতিক সহিংসতার আতংকে বাজারে পতন শুরু হয়। সহিংসতার আশঙ্কা মিথ্যা হলেও ঢাকা স্টক এক্সচেঞ্জের কৌশলগত বিনিয়োগকারী কে হবে এ নিয়ে অস্থিরতার জেরে বাজারে পড়েছে কয়েক দফা। এখন বলা হচ্ছে, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা বাজারে নিজেদের ভূমিকা না রেখে সাধারণ বিনিয়োগকারীদের মতো আচরণ করায় ঘুরে দাঁড়াতে পারছে না পুঁজিবাজার।

রোববার সপ্তাহের প্রথম কার্যদিবসে ঢাকায় সূচক পড়েছে ৭৪ পয়েন্টেরও বেশি। চট্টগ্রামে পড়েছে দেড়শো পয়েন্টের বেশি। ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৭৪.৮৫ পয়েন্ট পড়ে হয়েছে ৫ হাজার ৮৩২ পয়েন্ট। আর চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান সূচক সিএসসিএক্স ১৫১.৪৩ পয়েন্ট পড়ে হয়েছে ১০ হাজার ৮৬৭ পয়েন্ট। সূচকের পতনের পাশাপাশি দুই বাজারেই লেনদেনও ছিল সীমিত। ঢাকায় মাত্র ৩৮৪ কোটি টাকার শেয়ার লেনদেন হয়েছে। আর চট্টগ্রামের বাজারে লেনদেন হয়েছে মাত্র ১৫ কোটি ২০ লাখ টাকার শেয়ার।

ঢাকায় লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে বেশিরভাগেরই দাম কমেছে। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে দাম বেড়েছে মাত্র ৬৭টির, কমেছে ২৪৩টির এবং অপরিবর্তিত ছিল ২৩টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে দাম বেড়েছে মাত্র ৩৮টির, কমেছে ১৭৩টির এবং অপরিবর্তিত ছিল ১৩টি। রোববার ডিএসইতে দরবৃদ্ধিতে সবার শীর্ষে ছিল সোনার বাংলা ইন্স্যুরেন্স আর দরপতনে ডাচবাংলা ব্যাংক। চট্টগ্রামেও দরপতনে ছিল ডাচবাংলা আর দরবৃদ্ধিতে কেএওয়াই এন্ড কিউইউই।

দর বৃদ্ধি ও পতনে শীর্ষ দশ

ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে রোববার দাম বাড়ার শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- সোনার বাংলা ইন্স্যুরেন্স (৭.২৭%), লিবরা ইনফিউশন (৫.৭১%), আজিজ পাইপস (৪.৮২%), সোনালী আঁশ (৪.১৮%), ইবনে সিনা (৩.৭৬%), অ্যাপেক্স স্পিনিং (৩.৬৯%), জেএমআই মেডিকেল ডিভাইস (৩.৬৯%), অ্যাপেক্স ফুডস (৩.৫৮%), এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স (৩.০%) এবং গ্রীণ ডেল্টা ইন্স্যুরেন্স (২.৮৯%)।

আর দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ডাচ বাংলা ব্যাংক (১০.৭৮%), ইন্টারন্যাশনাল লিজিং ফাইন্যান্স (৮.১৬%), প্রিমিয়ার ফাইন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (৭.১৯%), আলিফ ইন্ডাস্ট্রিজ (৪.৯৫%), বিবিএস ক্যাবলস (৪.৯৪%), ড্যাফোডিল কম্পিউটার (৪.৯২%), আইসিবি এএমএলসি সেকেন্ড মিউচ্যয়াল ফান্ড (৪.৭৬%), ফাইন ফুডস (৪.৫৮%), মেট্রো স্পিনিং (৪.৪৪%) ও ইউনিয়ন ক্যাপিটাল (৪.৪৪%)।

চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) দাম বাড়ায় শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল কেএওয়াই এন্ড কিউইউই (৮.৩৩%), বঙ্গজ (৭.০৮%), প্রাইম ফাইন্যান্স (৬.৫৪%), এসইএমএল লেকচার ইক্যুটি ফান্ড (৬.০১%), আজিজ পাইপস (৫.৮৩%), সুহৃদ ইন্ডাস্ট্রিজ (৪.৩৯%), লিবরা ইনফিউশন (৪.০৪%), উত্তরা ফাইন্যান্স (৩.৮৫%),কনফিডেন্স সিমেন্ট  (৩.৮১%) ও ওসমানী গ্লাস (৩.৬১%)।

চট্টগ্রামে দরপতনে শীর্ষ ১০ প্রতিষ্ঠান ছিল- ডাচ বাংলা ব্যাংক (১০.৮৬%), অল টেক্সটাইল (৮.১৪%), জনতা ইন্স্যুরেন্স (৭.৪২%), আইসিবি এমপ্লয়ীজ ফান্ড (৬.৭৪%), ইউনিয়ন ক্যাপিটাল (৬.২২%), সিম টেক্সটাইল (৫.২১%), বাটা সু (৫.১৪%), সোনাগাঁও টেক্সটাইল (৫%), এএফসি এগ্রো (৫%) ও ইবিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড (৪.৭৮%)।

Share this post

scroll to top